HSC Result 2018 Technical Board | এইচ এস সি রেজাল্ট ২০১৮ টেকনিক্যাল বোর্ড

" টেকনিক্যাল শিক্ষা বোর্ড বাংলাদেশ - এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Result 2018 Technical Education Board )"

বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের এইচ এস সি পরীক্ষার রেজাল্ট আগামী ১৯ ই জুলাই প্রকাশিত হবে। ১৯ ই জুলাই দুপুর থেকে অনলাইন এবং মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়ে আপনার কাঙ্খিত টেকনিক্যাল শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Result 2018 Technical Education Board ) জানতে পারবেন।

মোবাইল ডিভাইস থেকে SMS পাঠিয়ে টেকনিক্যাল শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Result 2018 Technical Education Board ) জানবেন যেভাবে⠅Mobile Phone থেকে SMS পাঠিয়ে টেকনিক্যাল শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Result 2018 Technical Education Board ) জানতে......
HSC Result 2018 Technical Board | এইচ এস সি রেজাল্ট ২০১৮ টেকনিক্যাল বোর্ড

অনলাইন থেকে আপনার এইচ এস সি পরীক্ষার রোল এবং রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে টেকনিক্যাল শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Exam Result 2018 Technical Education Board ) জানবেন যেভাবে⠅আপনি সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই আপনার এইচ এস সি পরীক্ষার রোল এবং রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে টেকনিক্যাল শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Exam Result 2018 ) মার্কশিট সহকারে ডাউনলোড করতে নিচের বক্সে ক্লিক করে পরবর্তী পেজে Roll এবং Reg: Number সহ সবকিছু ঠিকঠাক মত পূরন করে সাবমিট করুন.........
HSC Result 2018 Technical Board | এইচ এস সি রেজাল্ট ২০১৮ টেকনিক্যাল বোর্ড

শিক্ষা প্রতিষ্ঠানের Eiin Number দিয়ে অনলাইন থেকে টেকনিক্যাল শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৮ ( HSC Result 2018 ) জানবেন যেভাবে⠅আপনি নিচের বক্সে ক্লিক করে পরবর্তী পেজে আপনার শিক্ষাবোর্ড সিলেক্ট করুন এবং Eiin Number এর ঘরে কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠানের Eiin Number প্রবেশ করিয়ে সাবমিট করুন............
HSC Result 2018 Technical Board | এইচ এস সি রেজাল্ট ২০১৮ টেকনিক্যাল বোর্ড
বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনস্থ সকল শিক্ষাবোর্ডের এইচ এস সি আলিম রেজাল্ট ২০১৮ ( HSC and Alim Result 2018 ) জানতে নিচের লিষ্ট থেকে আপনার পছন্দের শিক্ষাবোর্ডটি সিলেক্ট করুন............
➜ঢাকা শিক্ষাবোর্ড ।। চট্টগ্রাম শিক্ষাবোর্ড ।। সিলেট শিক্ষাবোর্ড ।। কুমিল্লা শিক্ষাবোর্ড ।। রাজশাহী শিক্ষাবোর্ড ।। যশোর শিক্ষাবোর্ড ।। বরিশাল শিক্ষা বোর্ড ।। দিনাজপুর শিক্ষা বোর্ড ।। টেকনিক্যাল শিক্ষা বোর্ড ।। মাদ্রাসা শিক্ষা বোর্ড"


বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড (বিটিইবি)
পটভূমি
1947 সালে ব্রিটিশ ভারতে বিভাজিত হওয়ার পরপরই, পূর্ব পাকিস্তানে এখন বাংলাদেশকে প্রযুক্তিগত শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ দেওয়া খুব অপর্যাপ্ত ছিল। ফলস্বরূপ, সেই সময়ে গৃহীত অর্থনৈতিক কর্মকান্ডে প্রয়োজনীয় দক্ষ জনশক্তির একটি বড় অভাব ছিল। এই অভাবের সম্মুখীন হওয়ার পর প্রযুক্তিগত শিক্ষা ও প্রশিক্ষণ সুবিধাগুলির উন্নয়নে এবং সম্প্রসারণের জন্য দেওয়া হয়।
সুতরাং, পরবর্তীকালে বাণিজ্য, শ্রম ও শিল্প বিভাগের গভর্নর একটি বোর্ড প্রতিষ্ঠা করেন যার নাম "পূর্ব পাকিস্তানের বোর্ড অফ টেকনিক্যাল এডুকেশন ফর টেকনিক্যাল এডুকেশন"। 1954 সালে একটি নির্বাহী আদেশের ভিডিও জিওও নম্বর 188-ইন্ড। ২7.1.54 তারিখের কারিগরি ও বৃত্তিমূলক ইনস্টিটিউটের স্নাতকদের প্রশিক্ষণ ও নিয়ন্ত্রণ পরীক্ষা এবং পুরস্কার সার্টিফিকেট।
1960 সালে প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নের জন্য প্রযুক্তিগত শিক্ষা অধিদপ্তর স্থাপিত হয়। কারিগরি শিক্ষা অধিদপ্তর দেশের দ্রুত ডিগ্রি, ডিপ্লোমা এবং বাণিজ্য স্তর প্রযুক্তিগত শিক্ষার দ্রুত উন্নয়ন ও সম্প্রসারণ কাজ শুরু করে।
একাডেমিক কার্যক্রমের ক্রমবর্ধমান মাত্রায় মোকাবেলা করার জন্য, একটি "স্টাটিউটরি বোর্ড" প্রতিষ্ঠার প্রয়োজনটি গভীরভাবে অনুভব করলো। আইন অনুযায়ী একটি সংবিধিবদ্ধ সংস্থা "পূর্ব পাকিস্তানের প্রযুক্তিগত শিক্ষা" প্রতিষ্ঠিত হয়। পূর্ব পাকিস্তানের বিধানসভার 1 9 67 সালের 1 ম কোনটি বর্তমানে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি)।
এভাবে বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড বাংলাদেশের সমগ্র অঞ্চলের উপর আধিপত্য প্রতিষ্ঠা, তত্ত্বাবধান, নিয়ন্ত্রণ, নিয়ন্ত্রণ ও প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা বিকাশের ক্ষেত্রে অস্তিত্ব লাভ করে। 196২ সালের জুন থেকে বর্তমান প্রজন্মের বোর্ড কার্যকর হয়ে উঠেছে।

* বোর্ডের সংবিধান
বাংলাদেশের রাষ্ট্রপতি বোর্ডের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। বোর্ড সম্পর্কিত নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অবস্থা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুরূপ।

* বোর্ড গঠিত হয় নিম্নরূপ:
চেয়ারম্যান
নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ দ্বারা চেয়ারম্যান নিযুক্ত করা হয় তিনি বোর্ডের পুরো সময় কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করছেন।

* প্রাক্তন সদস্যগণ
কারিগরি শিক্ষার মহাপরিচালক ড
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো
পরিচালক, বিটি, গাজীপুর
প্রিন্সিপাল, কারিগরি শিক্ষক প্রশিক্ষণ কলেজ, ঢাকা।

* মনোনীত সদস্যরা
ন্যাশনাল কাউন্সিল অফ টেকনিকাল এডুকেশন কর্তৃক মনোনীত একজন ব্যক্তি।
বুয়েটের ভাইস চ্যান্সেলর বা তাঁর মনোনীত একজন অধ্যাপক।
শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক মনোনীত পলিটেকনিক ও মনোটেকনিক ইনস্টিটিউটের তিন প্রিন্সিপাল।
নিয়ন্ত্রক কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত কারিগরি শিক্ষায় আগ্রহী চারটি বিশিষ্ট ব্যক্তির

* ক্রিয়াকলাপ
বোর্ড প্রধান ফাংশন হয়:
নির্দেশিকা কোর্স নির্ধারণ
শেখার উপকরণ উন্নয়ন করার ব্যবস্থা করা
সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সাথে সংযুক্তকরণ, অনুমোদন বা আটকানো, অনুমোদন প্রদানের জন্য
ভর্তি এবং স্থানান্তর বা ছাত্রদের শাসন শর্তাবলী নির্ধারণ
পরিদর্শন এবং পদ্ধতির পদ্ধতিটি নির্ধারণ করতে
শিক্ষার শিক্ষা পদ্ধতি / কার্যক্রমগুলি নিরীক্ষণের জন্য
পরীক্ষা পরিচালনা এবং নিয়ন্ত্রন করতে, কর্মক্ষমতা মূল্যায়ন এবং তার ফলাফল প্রকাশ
পাস করা স্নাতক পর্যন্ত ডিপ্লোমা / সার্টিফিকেট প্রদান
সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক ও ব্যবস্থাপনার মধ্যে মধ্যস্থতা বা ব্যবস্থাপনার জন্য;
BTEB- এর পদসমূহের নির্মূল ও বিলোপন সহ সমস্ত প্রশাসনিক বিষয়গুলি নিয়ন্ত্রণ ও নিষ্পত্তি;
চাহিদা মেটানোর জন্য এবং প্রবিধান দ্বারা নির্ধারিত ফি গ্রহণ করতে;
অব্যাহতি এবং পরিচালনা এবং পরিচালনা এবং ইনস্টিটিউট এবং পুরস্কার বৃত্তি এবং পদক পুরস্কার।
অন্যান্য শিক্ষা / কার্যক্রম এবং বিষয়গুলি সম্পাদন করতে যেমনটি সাংগঠনিক বিধিনিষেধ, তত্ত্বাবধান, নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা এবং কারিগরি শিক্ষা উন্নয়নের উদ্দেশ্যে প্রয়োজনীয় বিবেচিত হতে পারে।
অপারেশন
বোর্ডের দায়িত্বগুলি সহজভাবে কার্যকর করার জন্য চেয়ারম্যানের পরিচালনায় কাজটি সম্পন্ন করার জন্য তিন বিভাগ রয়েছে।
প্রতিটি বিভাগের ফাংশন নিম্নরূপ:
প্রশাসন
এই বিভাগটি একটি সচিব দ্বারা পরিচালিত হয়। তিনি বোর্ডের অঙ্কন ও বিতরণকারী কর্মকর্তা এবং সকল প্রশাসকের ক্ষেত্রেও দায়িত্বশীল। কর্মচারী নিয়োগের জন্য নিয়োগপত্র, ছুটি প্রদান ইত্যাদি বিষয়ে সম্মতি প্রদান, অনুমোদনের জন্য বোর্ডের বার্ষিক বাজেট প্রণয়ন এবং জমা রাখা, বোর্ডের তহবিল ইত্যাদির ব্যয়, সংরক্ষণ ও সংরক্ষণের রেকর্ড রাখা। এই ছাড়াও তিনি কমিটির সমস্ত বোর্ড আহ্বান এবং চেয়ারম্যান / বোর্ড দ্বারা নির্ধারিত এবং যখন অন্য কোন কার্যক্রম সম্পাদন করা হয়। সচিবকে এক উপসচিব, একজন সহকারী সচিব, এক সহকারী উইং এর মসৃণ কার্যকরীকরণের জন্য অ্যাকাউন্ট অফিসার, এক রেজিস্ট্রেশন অফিসার এবং ত্রিশ জনকে সহায়তাকারী কর্মী।
পাঠ্যক্রম
কারিকুলাম উইং এর নেতৃত্বে একজন পরিচালক পরিচালিত হয়, যিনি উন্নয়ন, মূল্যায়ন পুনর্বিবেচনা এবং বিভিন্ন অনুমোদিত এবং অনুমোদিত কোর্সের জন্য নতুন পাঠ্যক্রমের জন্য দায়ী। তিনি যথাযথ শিক্ষা উপকরণ প্রস্তুত এবং বিভিন্ন প্রযুক্তি ক্ষেত্রের বইপত্র, শিক্ষাগত নিয়মের প্রস্তুতি এবং পুনর্বিবেচনা, অনুমোদিত প্রতিষ্ঠানসমূহের পরিদর্শন এবং একাডেমিক কার্যক্রমের মূল্যায়ন, সমতার সকল ক্ষেত্রে পরীক্ষা এবং সংযুক্তকরণের মান পরীক্ষা এবং অন্য কোনও বহন করার জন্য দায়ী। চেয়ারম্যান / বোর্ড কর্তৃক প্রদত্ত দায়িত্ব পাঠ্যক্রম বিভাগের বোর্ডের কারিকুলাম কার্যক্রম সম্পর্কিত কাজটি সম্পন্ন করার জন্য ছোট মুদ্রণ-সহ-প্রজনন অধ্যায় রয়েছে। পরিচালককে একজন উপ-পরিচালক (গবেষণা), এক মূল্যায়ন কর্মকর্তা, তিন পাঠ্যক্রম বিশেষজ্ঞ, এক ডকুমেন্টেশন অফিসার, এক প্রেস ম্যানেজার এবং বিশ এক সাপোর্টিং স্টাফ দ্বারা সহায়তা করা হয়।
পরিচালক, পাঠ্যক্রম বোর্ডের নতুন প্রতিষ্ঠিত রিসার্চ সেলের গবেষণামূলক কার্যক্রমের জন্য দায়ী এবং একটি অনুমোদনপ্রাপ্ত প্রকল্পের অধীনে বোর্ডের বিভিন্ন পাঠ্যপুস্তকের পাঠ্য পুস্তকগুলির উৎপাদন। বোর্ডের পাঠ্যক্রম বিভাগ বোর্ডে অনুষ্ঠিত হয় যখন CPSC এবং ইউনেস্কো UNEVOC ক্রিয়াকলাপ একাডেমিক সমর্থন দিতে হয়।
পরীক্ষা
বোর্ডের পরীক্ষার বিভাগ পরিচালিত হয় পরীক্ষার নিয়ন্ত্রক, যিনি অনুমোদিত কেন্দ্রগুলিতে অনুমোদিত কোর্সের পরীক্ষার ব্যবস্থা এবং পরিচালনা করার জন্য দায়ী। তিনি প্রধান পরীক্ষার নিয়োগের কাজ তত্ত্বাবধান করেন। প্রশ্নপত্রের প্রিন্টিং, সংশ্লিষ্ট কাগজপত্রের প্রিন্টিং এবং পরীক্ষার স্ক্রিপ্টগুলির পরীক্ষা, পরীক্ষার ফলাফল, পরীক্ষা সম্পর্কিত অনুশাসনমূলক কার্যক্রম, নিয়মগুলি সম্পাদন, ফলাফল প্রকাশ, মার্ক শীট ও সার্টিফিকেট প্রেরণ, সংরক্ষণ, সংরক্ষণ ও সংরক্ষণের জন্য রেকর্ড ইত্যাদি। পরীক্ষা নিয়ন্ত্রক পরীক্ষার বিষয় সম্পর্কিত বৈঠক আহ্বান, সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং চেয়ারম্যান / বোর্ড কর্তৃক নির্ধারিত অন্যান্য দায়িত্ব এবং দায়িত্ব পালন করতেও দায়ী। তিনি দুটি ডেপুটি কন্ট্রোলার, তিনজন সহকারী কন্ট্রোলার এবং পনের সমর্থনকারী কর্মীরা

No comments:

Post a Comment

সবার আগে এইচএসসি/আলিম রেজাল্ট ২০১৯ দেখুন >>> https://ourbd24.com/hsc-result/ সবার আগে এইচএসসি/আলিম রেজাল্ট ২০১৯ দেখুন >>&...